লাদাখে চীনের ৪৩ সৈ’ন্য হ’তা’হত, দাবি ভারতের

আন্তর্জাতিক

লাদাখ সী’মা’ন্তের গা’লওয়ান উপত্যকায় সংঘ’র্ষে চী’নের ৪৩ সে’না হ’তাহ’ত হয়েছে বলে দাবি করেছে ভারত। মঙ্গ’ল’বার সূত্রের বরাতে এ তথ্য জানিয়েছে ভা’র’তীয় বার্তা সংস্থা এএন’আই।

ভারতের প’ক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়ে’ছে, পূর্ব লা’দাখে উ’ত্তে’জনা প্রশ’মনের চেষ্টা চলা”কা’লীন চীনা সে’নারা ‘এক’তর’ফাভাবে’ স্থি’তি’শী’লতা পরি’বর্ত’নের

চেষ্টার কা’র’ণেই গা’ল’ওয়ান উ’ত্যকা’য় এই স’হিংস ঘ’টনা ঘটেছে। চীনা সে’নারা উচ্চ পর্যা’য়ের চু’ক্তি অনুস’রণ করলে এই পরি’স্থিতি এড়ানো স’ম্ভব হতো।

এদিনের সহিং’স’তায় ভার’তের ২০ সে’না প্রা’ণ হারিয়েছেন এবং নি’হ’তের ‘সং’খ্যা আরও বাড়তে পারে বলেও জানিয়েছে এএন’আই। ১৯৭৫ সালের পর সম্ভ’বত এই প্রথম ভারত-চীন সী’মা’ন্তে সামরিক প্রা’ণহা’নির ঘ’টনা ঘ’টল।

এর আ’গে, সী’মা’ন্তের এই সংঘ’র্ষে ভার’তের এক ক’ল পদম’র্যাদার কর্ম’কর্তা ও দু’জ’ন সেনা জও’য়ান নি’হত হয়েছেন বলে ভার’তীয় সে’নাবা’হি’নীর এক বিবৃ’তিতে জানানো হয়েছিল।

চীনের পক্ষ থেকে আ’নুষ্ঠা’নিক’ভাবে এখনও হ’তা’হ’তে’র প্রকৃত সং’খ্যা জানানো হয়নি। তবে ভার’তীয় সৈ’ন্য’দের বি’রু’দ্ধে সী’মা’ন্ত অতি’ক্রম করে চীনা ভূ’খ’ণ্ডে প্রবে’শের অভি’যোগ এনেছে বেইজিং।

চীনের পররাষ্ট্র মন্ত্র’ণাল’য়ের মুখ’পাত্র ঝ্যাও লি’জিয়ান বলেছেন, ভার’তীয় সৈ’ন্যরা সোম’বার অ’ন্ত’ত দু’বার সী’মা’ন্ত অতি’ক্রম করে অনু’প্রবে’শের প’র চীনা কর্ম’কর্তা’দের ও’পর হা’ম’লা চালিয়েছে।

যে কারণে দু’পক্ষে’র সৈ’ন্যদে’র গু’রু’তর শারী’রিক সং’ঘা’ত হয়েছে। সৈ’ন্যদে’র সী’মা’ন্ত অতি’ক্র’ম এবং সং’ঘা’তে জড়ানোর এ ঘটনায় দি’ল্লির কাছে কড়া প্রতিবাদ জানিয়েছে বেইজিং।

গত প্রা’য় দেড় মাস ধরে’ই লা’দা’খের ভারত ও চীনের ম’ধ্যে প্র’কৃত নিয়’ন্ত্র’ণ রেখায় (এলএসি) দু’পক্ষে’র মধ্যে তীব্র উ’ত্তে’জনা চলছে। দু’দে’শের সেনা’বাহি’নীও রয়েছে মু’খো’মুখি অব’স্থানে।

Share with

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *